সকল সাংবাদিককে নোবেল পুরস্কার উৎসর্গ


সকল সাংবাদিককে নোবেল পুরস্কার উৎসর্গ

ছবি : সংগৃহীত

 

সকল সাংবাদিককে নিজের নোবেল পুরস্কার উৎসর্গ করেছেন ফিলিপাইনের নারী সাংবাদিক মারিয়া রেসা। ৯ অক্টোবর, শনিবার বার্তা সংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান তিনি।

সাক্ষাৎকারে তিনি বলেন, ‘সত্যি এটি বিশ্বের সব সাংবাদিকের জন্য উৎসর্গ করা হলো। আজ সাংবাদিক হওয়া অনেক বেশি কঠিন এবং বিপজ্জনক’।

ফিলিপাইনের নাগরিক মারিয়া রেসা প্রায় দুই দশক অনুসন্ধানী প্রতিবেদক হিসেবে মার্কিন সম্প্রচার মাধ্যম সিএনএনে কাজ করেছেন। ২০১৮ সালে মিথ্যা খবরের বিরুদ্ধে লড়াইয়ের জন্য টাইমস পারসন অব দ্য ইয়ারে নাম ওঠে রেসার। প্যারিসভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারসের শীর্ষ ২৫ ব্যক্তিত্বের মধ্যে তিনি অন্যতম।

এদিকে, বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়, ঘৃণা এবং অপপ্রচারের বিস্তার রোধে ফেসবুক ব্যর্থ বলে মন্তব্য করেছেন নোবেল বিজয়ী এই নারী সাংবাদিক। একই সাথে ফেসবুককে গণতন্ত্রের জন্য হুমকি বলেও মনে করেন তিনি।

তিনি বলেন, ‘ফেসবুক বিশ্বের বৃহত্তম সংবাদ পরিবেশক হয়ে উঠেছে। তবুও এটি সত্যের বিরুদ্ধে পক্ষপাতদুষ্ট। তারা সাংবাদিকতার বিরুদ্ধেও পক্ষপাতদুষ্ট’।

তিনি আরও বলেন, ‘যদি আপনার কাছে কোনো তথ্য না থাকে, তাহলে আপনার কাছে সত্য থাকতে পারে না এবং আপনি তাদের বিশ্বাস করতে পারবেন না। এর মধ্যে আপনার যদি কোনোটাই না থাকে, তাহলে আপনার মাঝে গণতন্ত্রও নেই’।

ফিলিপাইনের নারী সাংবাদিক মারিয়া রেসা চলতি বছরেই শান্তিতে নোবেল পুরস্কার জিতেছেন। তার সঙ্গে যৌথভাবে এ পুরস্কার জয় করেছেন রাশিয়ান সাংবাদিক দিমিত্রি মুরাতভ। তাদের এ বিজয়ের মাধ্যমে ৮৬ বছর পর আবারও শান্তিতে নোবেল পুরস্কার উঠলো কোনো সাংবাদিকের হাতে।