মুক্তি পেলেন ইথিওপিয়ার সাংবাদিক


মুক্তি পেলেন ইথিওপিয়ার সাংবাদিক

ছবি : সংগৃহীত

 

তিনদিন আটক রাখার পর ইথিওপিয়ার সংবাদ এবং বিশ্লেষণমূলক ওয়েবসাইট ‘ইনসাইডার’ এর প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক তেসফালেম ওয়াল্ডেয়েসকে মুক্তি দিয়েছে পুলিশ।

৫ অক্টোবর, মঙ্গলবার তাকে মুক্তি দেয়া হয়। তার মুক্তির খবরটি গণমাধ্যমকে নিশ্চিত করে ডয়চে ভেলের আমহারিক(ইথিওপিয়ার আমহারীয় ভাষা) বিভাগের সাংবাদিক এবং তেসফালেমের প্রাক্তন সহকর্মী এশেত বেকেলে বলেন, ‘আমি তার(তেসফালেম ওয়াল্ডেয়েস) সঙ্গে কথা বলেছি। তিনি সবে মাত্র মুক্তি পেয়েছেন’।

তেসফালেমের সহকর্মী ও বন্ধুরা জানান, শনিবার থেকে তাকে কোথায় রাখা হয়েছিল সে সম্পর্কে মুক্তির আগে পর্যন্ত কিছু জানা যায়নি। তবে কেন্দ্রীয় পুলিশ বিবিসির আমহারিক বিভাগকে নিশ্চিত করেছিল যে তাকে আটক করা হয়েছে এবং বলেছিল এ বিষয়ে উদ্বেগের কোনো কারণ নেই। তাকে কেন গ্রেপ্তার করা হয়েছে সে সম্পর্কে পুলিশ কোনো ব্যাখ্যা দেয়নি।

গণমাধ্যমের খবর অনুযায়ী, তেসফালেম একজন আইনজীবীর সঙ্গে যোগাযোগ করতে পেরেছিলেন এবং তাকে জিজ্ঞাসাবাদের জন্য মেক্সিকো স্কোয়ারের কাছে ফেডারেল পুলিশ কমিশন দপ্তরে আটক রাখা হয়েছিল।

সেন্টার ফর অ্যাডভান্সমেন্ট অফ রাইটস অ্যান্ড ডেমোক্রেসির নির্বাহী পরিচালক বেফেকাদু হাইলু জানান, ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবাতে তেসফালেম ইরিচা উৎসবের ওপরে রিপোর্ট করার জন্য যাওয়ার পরই তিনি নিখোঁজ হন। ইথিওপিয়ার ওরোমো সম্প্রদায় ইরিচা সাংস্কৃতিক এই উৎসবটি পালন করে থাকে।