৬ অক্টোবর থেকে জাতীয় প্রেসক্লাবের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানমালা


৬ অক্টোবর থেকে জাতীয় প্রেসক্লাবের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানমালা

ছবি : সংগৃহীত

 

আগামী ২০শে অক্টোবর বুধবার জাতীয় প্রেসক্লাবের ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে ৬ অক্টোবর থেকে শুরু হচ্ছে দুই সপ্তাহব্যাপী বিভিন্ন আয়োজন।

করোনা মহামারির কারণে গতবছর ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা সম্ভব হয়নি। এবার করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় ব্যবস্থাপনা কমিটি সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছে। ৪ অক্টোবর, সোমবার জাতীয় প্রেসক্লাবের ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় ব্যবস্থাপনা কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাঈনুল আলম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানমালা ঘোষণা করেন।

করোনা এখন তুলনামূলকভাবে কিছুটা ভালো উল্লেখ করে অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ফরিদা ইয়াসমিন বলেন, ‘এবার স্বাস্থবিধি মেনে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হবে। এক্ষেত্রে গণমাধ্যমের সর্বাত্মক সহযোগিতা প্রয়োজন। করোনায় অনেক সাংবাদিক হারিয়েছি, যাতে আমাদের সাংবাদিকতার অপূরণীয় ক্ষতি হয়েছে’।

তিনি বলেন, ‘গত একবছরে ৩৪ জন ক্লাব সদস্যকে হারিয়েছি। এটা আমাদের জন্য খুবই বেদনার, খুবই কষ্টের। খারাপ সময়ের মধ্যে যাচ্ছি, খারাপ ভালোর মধ্যে দিয়েই আমরা এগিয়ে যেতে চাই। প্রেসক্লাব অব দিল্লির সঙ্গে আমাদের একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে, আমরা যৌথভাবে পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণসহ নানা বিষয়ে কাজ করবো। এছাড়া, এবছর স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আমরা বিজয়ের মাসে বৃহৎ কর্মসূচিও হাতে নিয়েছি’।

 

প্রতিষ্ঠাবার্ষিকীর দুই সপ্তাহব্যাপী কর্মসূচি তুলে ধরে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাঈনুল আলম বলেন, ‘এবারের অনুষ্ঠানমালায় রয়েছে- ৬ই অক্টোবর, বুধবার বেলা ১১টায় গত এক বছরে প্রয়াত ক্লাবসদস্যদের স্মরণসভা, ৭ই অক্টোবর, বৃহস্পতিবার চক্ষু চিকিৎসা ক্যাম্প, ৮ ও ৯ই অক্টোবর, শুক্র ও শনিবার শিশু আনন্দমেলা, ১০ ও ১১ই অক্টোবর (রবি ও সোমবার) সদস্যদের দাবা প্রতিযোগিতা, ১২ই অক্টোবর, মঙ্গলবার সদস্যদের এয়ারগান প্রতিযোগিতা, ১৩ই ও ১৪ই অক্টোবর (বুধ ও বৃহস্পতিবার) সদস্যদের স্পেড ট্রাম্প প্রতিযোগিতা, ১৪ই অক্টোবর, বৃহস্পতিবার বিকেলে নারী সদস্যদের লুডু প্রতিযোগিতা, ১৬ ও ১৭ই অক্টোবর (শনি ও রবিবার) সদস্যদের টেবিল টেনিস প্রতিযোগিতা ও ২০শে অক্টোবর, বুধবার ভোরে সদস্যদের মিনি ম্যারাথন প্রতিযোগিতা, সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।  শিশু আনন্দমেলা ও ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ফরম সংগ্রহ করে নাম তালিকাভুক্ত করার অনুরোধ জানিয়েছে ব্যবস্থাপনা কমিটি। এজন্য ফরম ও খাবার কুপন সংগ্রহের শেষ তারিখ ৬ই অক্টোবর। নৈশভোজ অনুষ্ঠিত হবে ২০ই অক্টোবর। এজন্য ১৫ই অক্টোবরের মধ্যে ক্লাবের অভ্যর্থনা কাউন্টার থেকে নৈশভোজের কার্ড সংগ্রহ করার জন্য অনুরোধ জানানো হয়।

মতবিনিময় সভায় সিনিয়র সহ-সভাপতি হাসান হাফিজ, যুগ্ম সম্পাদক মো. আশরাফ আলী, কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী, সদস্য রেজানুর রহমান, কাজী রওনাক হোসেন, শাহনাজ বেগম পলি, সৈয়দ আবদাল আহমদ, ভানুরঞ্জন চক্রবর্তী, বখতিয়ার রাণা সহ অন্যরা উপস্থিত ছিলেন।