ইউটিউব ব্লক করার পাল্টা হুমকি দিলো রাশিয়া


ইউটিউব ব্লক করার পাল্টা হুমকি দিলো রাশিয়া

ছবি : সংগৃহীত

করোনা মহামারি সংক্রান্ত নীতি ভঙ্গ করার কারণে ইউটিউব কর্তৃক রাশিয়া টুডের জার্মান চ্যানেল বন্ধ করে দেয়ার পর এবার ইউটিউব ব্লক করে দেয়ার পাল্টা হুমকি দিয়েছে রাশিয়া।

রাশিয়া টুডের ইউটিউব চ্যানেল বন্ধ করার প্রসঙ্গে ইউটিউব জানায়, রাশিয়া টুডে কোভিডের ভুলতথ্য-বিরোধী নীতি ভঙ্গ করেছিল। তাই তাদের একটি চ্যানেল বন্ধ করা হয়েছে। পাল্টা এক বিবৃতিতে রাশিয়ার মিডিয়া ওয়াচডগ বলেছে, ইউটিউবকে যতো তাড়াতাড়ি সম্ভব আবার চ্যানেলটি চালু করতে হবে। ইউটিউবের মালিক গুগলকে চিঠি দিয়ে তারা বলেছে, সব কড়াকড়ি প্রত্যাহার করতে হবে।

ইউটিউবের এই সিদ্ধান্তকে ‘অভাবিত তথ্য আগ্রাসন’  আখ্যায়িত করে বুধবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ইউটিউবের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে। তারা বলেছে, এই সংক্রান্ত একটি প্রস্তাব তাদের বিবেচনাধীন রয়েছে।

জার্মান সরকার অবশ্য জানিয়ে দিয়েছে, ইউটিউবের সিদ্ধান্ত নিয়ে তাদের কিছুই করার নেই। জার্মানির চ্যান্সেলার অ্যাঙ্গেলা মার্কেলের মুখপাত্র জানিয়েছেন, যারা প্রত্যাঘাতের কথা বলছে, তাদের সঙ্গে সংবাদমাধ্যমের স্বাধীনতার সম্পর্ক ভালো নয়। তিনি জানিয়েছেন, ইউটিউব রাষ্ট্রের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি।

এদিকে, ইউটিউবের মুখপাত্র জার্মান আন্তর্জাতিক সংবাদমাধ্যম ডিডাব্লিউকে বলেছে, ইউটিউবের নীতিমালা খুব স্পষ্ট। সংস্থাটি কোভিড-১৯ নিয়ে এমন কোনো বিষয় দেখাতে দেবে না, যার ফলে মারাত্মক ক্ষতি হতে পারে। তারা চিকিৎসার বিষয়ে কোনো ভুল তথ্য প্রচার করতে দেয় না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বা স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের মতের বিরোধী কোনো তথ্য দেয়া যায় না।

ইউটিউবের দাবি, রাশিয়া টুডের জার্মান চ্যানেল তাদের এই নীতিমালা ভঙ্গ করেছিল। তাই চ্যানেল বন্ধের মাধ্যমে ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ।