সোমবার থেকে বন্ধ হয়ে যাবে যেসব স্মার্টফোন


সোমবার থেকে বন্ধ হয়ে যাবে যেসব স্মার্টফোন

ছবি : সংগৃহীত

 

সোমবার থেকে আপডেট না হওয়ায় অনেক অ্যানড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে। গুগল বলছে, ঐ সকল ফোনের বিভিন্ন জরুরি অ্যাপ যেমন- ইউটিউব, ড্রাইভ ও জিমেইল ব্যবহার করা যাবে না। এছাড়াও পুরনো অ্যানড্রয়েড ভার্সন সাপোর্ট করবে না।

গুগল সার্ভিস ব্যবহার করতে হলে স্মার্টফোনে অন্তত অ্যানড্রয়েড ভার্সন ৩.০ থাকতে হবে। তবে যারা পুরোনো ভার্সনের ব্যবহারকারী তারা ব্রাউজারের মাধ্যমে তাদের জিমেইল অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারবেন।

২৭ সেপ্টেম্বর থেকে নতুন এ নিয়ম কার্যকর হবে। এর মধ্যে রয়েছে অ্যান্ড্রয়েডে ভার্সান ১.০, ১.১, ১.৫ কাপকেক, ১.৬ ডোনাট, ২.০ এক্লেয়ার, ২.২ ফ্রোয়ো ও ২.৩ জিঞ্জারব্রেড। গুগল ইতোমধ্যে ব্যবহারকারীদের ফোন আপগ্রেড করার অনুরোধ জানিয়েছে।

২ অক্টোবরের পর থেকে অ্যানড্রয়েডের এই ধরণের ভার্সনের ফোনের ব্যবহারকারীরা গুগলের অ্যাপ যেমন- জিমেইল, ইউটিউব, গুগল ম্যাপ ইত্যাদিতে লগইন করার সময় ইউজার নেম অথবা পাসওয়ার্ড ইরোর দেখাবে।

এছাড়াও একই ফোনে যদি কোন ব্যবহারকারী নতুন গুগল অ্যাকাউন্ট ক্রিয়েট করে অথবা নতুন অ্যাকাউন্ট দিয়ে লগইন করে সেক্ষেত্রেও ইরোর ম্যাসেজ দেখাবে। ফ্যাক্টরি রিসেট করলে একই ম্যাসেজ দেখাবে। পাসওয়ার্ড পরিবর্তন করলেও ব্যবহারকারী একই ইরোর ম্যাসেজ দেখবে।