গণযোগাযোগ ও সাংবাদিকতার শিক্ষার্থীদের জন্য ডয়চে ভেলের ফেলোশিপ


গণযোগাযোগ ও সাংবাদিকতার শিক্ষার্থীদের জন্য ডয়চে ভেলের ফেলোশিপ

ছবি : সংগৃহীত

 

শিক্ষার্থীদের নিয়ে একটি বিশেষ ফেলোশিপ কর্মসূচি শুরু করেছে ডয়চে ভেলে-ডিডব্লিউ একাডেমি। এতে অংশ নিচ্ছেন দেশের নয়টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা।

২৫ সেপ্টেম্বর, শনিবার প্রতিষ্ঠানটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ২৮ জন শিক্ষার্থীর জন্য দু’বছর মেয়াদি এ ফেলোশিপ চালু করা হয়েছে।

কর্মশালায় ডয়চে ভেলে বাংলা বিভাগের প্রধান খালেদ মুহিউদ্দিন বলেন, ‘সবাই আজ সাংবাদিক হতে চায়, কিন্তু সবাই পারে না। দিনের শেষে সাংবাদিকের ভূমিকা একজন ওয়াচডগের’। এটি একটি কঠিন কাজ। এটা দেখে ভালো লাগছে যে আপনারা এতোজন সাংবাদিক হওয়ার সেই কষ্ট স্বীকার করতে প্রস্তত’।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, 'পূর্ণাঙ্গ সাংবাদিক' হিসেবে গড়ে তোলার লক্ষ্য নিয়ে দেশজুড়ে সাংবাদিকতার শিক্ষার্থীদেরকে এ বছর ডিডব্লিউ একাডেমি বাংলাদেশে ’লোকাল মিডিয়া হাব ফেলোশিপ’ চালু করেছে।

এসময় তারা সাংবাদিকতার বিভিন্ন দক্ষতা ও কৌশল অনুশীলন করবে এবং মূলধারার মিডিয়া ও তাদের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পোর্টালের জন্য একাধিক মাধ্যমে কাজ করবে।

কর্মশালায় ডিডব্লিউ একাডেমির প্রোগ্রাম ডিরেক্টর (বাংলাদেশ) প্রিয়া এসেলবর্ন, সিনিয়র পরামর্শক লুৎফা আহমেদ, রেডিও ভূমির স্টেশন প্রধান শামস সুমন, ডিডব্লিউ বাংলা সার্ভিসের সাংবাদিক আরাফাতুল ইসলাম বক্তব্য দেন।