জামিন পেলেন কালের কণ্ঠের ফটোগ্রাফার


জামিন পেলেন কালের কণ্ঠের ফটোগ্রাফার

ছবি : সংগৃহীত

কালের কণ্ঠের ফটোগ্রাফার গোলজার রহমান আদরকে জামিন দিয়েছেন আদালত। গোলজার রহমান কালের কণ্ঠের রংপুর অফিসে কর্মরত ছিলেন। 

২০ সেপ্টেম্বর, রবিবার দুপুরে রংপুর সিনিয়র স্পেশাল জজ আদালতের বিচারক মো. শাহেনুর এ আদেশ দেন।

গোলজার রহমান আদরের পক্ষের আইনজীবী আব্দুল হক প্রামাণিক এবং আদালতের সিনিয়র স্পেশাল পিপি অ্যাডভোকেট এ কে এম হারুন অর রশীদ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে ১৫ সেপ্টেম্বর, বুধবার রংপুর নগরীর নিউ ইঞ্জিনিয়ারপাড়া এলাকা থেকে আদরকে গ্রেপ্তার করে র‌্যাব ১৩-এর একটি দল। পরে তাকে নগরীর হারাগাছ থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়। পরদিন ১৬ সেপ্টেম্বর, বৃহস্পতিবার আদালতে নেয়া হলে বিচারক তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

গোলজার রহমান আদর রংপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র সরফুউদ্দিন আহমেদ ঝন্টুর সময়কালে সিটি করপোরেশনের জনসংযোগ সহকারি ছিলেন। ২০১৭ সালের ৭ ও ৮ আগস্ট ৪৭টি প্যাকেজের প্রকল্পের কাজের দরপত্র তিনটি জাতীয় পত্রিকায় ছাপার কথা বলা হলেও পরবর্তীতে ওইসব পত্রিকায় এ বিজ্ঞাপন আর ছাপানো হয়নি।

জালিয়াতি করার অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) রংপুর সমন্বিত কার্যালয়ের উপ সহকারি পরিচালক নূর আলম বাদী হয়ে ২০১৯ সালের ২৭ জুলাই হারাগাছ থানায় একটি মামলা করেন। চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি আদালতে এই মামলার অভিযোগপত্র দেয়া হয়। আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। সম্প্রতি ওই মামলায় আদর রহমান গ্রেপ্তার হোন।

রংপুর সিটি করপোরেশনের (রসিক) তৎকালীন মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টুর সময়কালে গোলজার রহমান আদর ফটোগ্রাফার ও জনসংযোগ সহকারি হিসেবে কর্মরত ছিলেন। ওই সময় সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী ছিলেন আকতার হোসেন আজাদ ও নির্বাহী প্রকৌশলী এমদাদ হোসেন। এই দুই কর্মকর্তার বিরুদ্ধে বিভিন্ন প্রকল্পে অনিয়ম দুর্নীতি করার অভিযোগ উঠেছিল। ওই ঘটনায় আদর ছিলেন সাক্ষী।

পরে অজ্ঞাত কারণে সাক্ষী থেকে আদরকে আসামি করা হয় বলে অভিযোগ রয়েছে। বর্তমানে রসিকে কর্মরত আছেন তত্ত্বাবধায়ক প্রকৌশলী এমদাদ হোসেন। সিটি করপোরেশনের সাবেক কর্মকর্তা আকতার হোসেন আজাদ পদোন্নতি পেয়ে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত হন। বর্তমানে তিনিও দুদকের তদন্ত শাখার পরিচালক হিসেবে কর্মরত।