বিমান ছিনতাইয়ের সত্য কাহিনী নিয়ে সিনেমা ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’


বিমান ছিনতাইয়ের সত্য কাহিনী নিয়ে সিনেমা ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’

ছবি : সংগৃহীত

 

ফরাসি তরুণ জ্যাঁ কুয়ে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্যে বিমান ছিনতাই করেছিলেন। তার সেই গল্প নিয়ে 'জ্যাঁ কুয়ে ১৯৭১' শিরোনামে সিনেমা নির্মাণ করছেন 'ভুবন মাঝি' ও 'গণ্ডি'-খ্যাত পরিচালক ফাখরুল আরেফীন খান।

গত ১৮ সেপ্টেম্বর কলকাতার পৈলান স্টুডিওয়ে এই চলচ্চিত্রের শুটিং শুরু হয়।

'জ্যাঁ কুয়ে ১৯৭১'-এ নাম ভূমিকায় অভিনয় করছেন কলকাতার সৌরভ শুভ্র দাশ।

প্রথম দিনের শুটিংয়ে অংশ নিয়েছিলেন মার্কিন অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড এবং রাশিয়ান অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো ও অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি।

এছাড়া, এই চলচ্চিত্রে আরও অভিনয় করবেন ভারতের বিখ্যাত অভিনেতা সব্যসাচী চক্রবর্তী ও ইন্দ্রনীল। আগামী সপ্তাহে তাদের শুটিং শুরু হবে।

পরিচালক ফাখরুল আরেফীন খান এই সিনেমা সম্পর্কে জানান, 'জ্যাঁ কুয়ে ১৯৭১' সিনেমাটি একটি আন্তর্জাতিক সিনেমা। সিনেমাটি বাংলাদেশসহ অন্যান্য দেশে মুক্তি দেয়া হবে।

কলকাতায় টানা ১৫ দিন শুটিং চলবে বলেও জানান পরিচালক।

এই সিনেমার পটভূমি সম্পর্কে পরিচালক জানান, '১৯৭১ সালের ৩ ডিসেম্বর প্যারিসের আর্লী বিমানবন্দরে বাংলাদেশের জন্য ফরাসি নাগরিক জ্যাঁ কুয়ে পাকিস্তানের পিআইএ-৭১১ উড়োজাহাজটি যাত্রীসহ ছিনতাই করেছিলেন।'

'সেদিন কেমন করে, কোন ভাবনা থেকে তিনি উড়োজাহাজটি ছিনতাই করেছিলেন বা এর ভেতরে কী ঘটেছিল— সেই পুরো বিষয়টি সিনেমায় তুলে আনতে চাই। সেভাবেই এর কাজ শুরু করেছি।'

আজ থেকে ৫০ বছর আগে পাকিস্তানের সেই উড়োজাহাজ ছিনতাই করে বাংলাদেশিদের বন্ধু হন জ্যাঁ কুয়ে। এদেশের স্বাধীনতাকামী মানুষের জন্যে ২০ টন ওষুধ উড়োজাহাজে নিয়ে আসতে রাজি হলে সব যাত্রীকে মুক্তি দেয়ার শর্ত দিয়েছিলেন তিনি।