আফগানিস্তানে ১৫৩টি গণমাধ্যম বন্ধ


আফগানিস্তানে ১৫৩টি গণমাধ্যম বন্ধ

 

১৫ আগস্ট তালেবান, কাবুল দখলের পর এক মাসেরও কম সময়ে আফগানিস্তানের বেশ কিছু গণমাধ্যম বন্ধ হয়ে গেছে। মুক্ত গণমাধ্যম নিয়ে কাজ করা সংগঠনগুলোর বরাত দিয়ে আফগান সংবাদমাধ্যম টোলো নিউজ জানায়, ২০টি প্রদেশে ১৫৩টি গণমাধ্যম বন্ধ হয়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, বন্ধ হয়ে যাওয়া গণমাধ্যমগুলোর মধ্যে আছে রেডিও, প্রিন্ট ও টিভি চ্যানেল। এগুলো বন্ধের মূল কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে অর্থনৈতিক সমস্যা ও নিষেধাজ্ঞার কথা। এদিকে, মুক্ত গণমাধ্যম নিয়ে কাজ করা সংগঠনগুলোর সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, আর্থিক অবস্থা এবং নিষেধাজ্ঞা তুলে না নিলে আরো কিছু গণমাধ্যম বন্ধ হওয়ার আশংকা রয়েছে।

আফগানিস্তান ফেডারেশন অব জার্নালিস্টস'র ডেপুটি হেড হুজাতউল্লাহ মুজাদাদি বলেন, 'যদি মিডিয়া নিয়ে কাজ করা সংগঠনগুলো গণমাধ্যমের দিকে মনোযোগ না দেয়, তাহলে শিগগিরি দেশের বাকি মিডিয়াগুলো বন্ধ হয়ে যাবে।'

বন্ধ হওয়া কিছু মিডিয়ার কর্মকর্তারা নিশ্চিত করেছেন, বিধিনিষেধ ও অর্থনৈতিক সমস্যার কারণে তারা আর কাজ করতে পারছেন না। মিলমা রেডিও সম্প্রতি বন্ধ হয়ে গেছে। যা পাক্তিকা প্রদেশে অবস্থিত।

রেডিওটির প্রধান সম্পাদক ইয়াকুব খান মঞ্জুর বলেন, 'অনুপযোগী কাজের পরিবেশ ও অর্থনৈতিক সমস্যার কারণে আমাদের কার্যক্রম বন্ধ করে দিয়েছি।' তার মতে, এই রেডিওর ৩৫ জন কর্মী, যারা ১৩টি প্রদেশে কাজ করতেন, তারা সবাই এখন বেকার।

অবশ্য তালেবান সরকার বলছে, মিডিয়া ও সাংবাদিকদের কাজের জন্য তারা নিরাপদ পরিবেশ তৈরির চেষ্টা করবে।