‘রিকশা গার্ল’ এবার যুক্তরাষ্ট্র সফরে


‘রিকশা গার্ল’ এবার যুক্তরাষ্ট্র সফরে

ছবি : সংগৃহীত

 

দক্ষিণ আফ্রিকার ডারবান ইন্টারন্যাশনাল চলচ্চিত্র উৎসবে কিছুদিন পুর্বেই ‘রিকশা গার্ল’ চলচ্চিত্রটি প্রদর্শিত হয়েছে। প্রদর্শনের উদেশ্যে চলচ্চিত্রটি এবার উড়াল দিচ্ছে উত্তর আমেরিকায়। খবরটি জানিয়েছেন, এই চলচ্চিত্রের নির্মাতা অমিতাভ রেজা নিজেই।

সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি জানান, ‘রিকশা গার্ল’ চলচ্চিত্রটির উত্তর আমেরিকা সফর শুরু হতে যাচ্ছে মিল ভ্যালি চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণের মধ্য দিয়ে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিতব্য এই চলচ্চিত্র উৎসবটি মূলত উত্তর আমেরিকার উপকূলীয় অঞ্চলের একটি বুটিক চলচ্চিত্র উৎসব।

অমিতাভ রেজা আরও বলেন, ‘রিকশা গার্ল চলচ্চিত্রটি নির্মাণের সঙ্গে সংশ্লিষ্টদের জন্য মিল ভ্যালি চলচ্চিত্র উৎসব বেশ গুরুত্বপূর্ণ। কারণ ঔপন্যাসিক মিতালি পারকিন্স লিখিত ‘রিকশা গার্ল’ উপন্যাসিকাটি উত্তর আমেরিকায় বিপুলভাবে সমাদৃত। ফলে এ অঞ্চলের দর্শকগোষ্ঠী উপন্যাসিকাটি থেকে নির্মিত চলচ্চিত্রটি দেখার অপেক্ষায় আছেন বহুদিন ধরেই’।

তিনি বলেন, ‘এ কারণেই চলচ্চিত্রটি নির্মাণের সময় প্রযোজক এরিক জে এডামস্ তার দর্শকগোষ্ঠীকে বিশেষভাবে মাথায় রেখেছিলেন। সেই দর্শকগোষ্ঠীর কথা চিন্তা করেই চলচ্চিত্রটি বাংলাদেশি প্রেক্ষাপটে নির্মিত হলেও এর সংলাপ বহুলাংশে ইংরেজি’।

আফ্রিকা ও উত্তর আমেরিকার পরই চলচ্চিত্রটির ইউরোপ যাত্রা শুরু হবে বলে জানান খ্যাতনামা এই পরিচালক।

ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখিকা মিতালি পারকিন্সের লেখা ‘রিকশা গার্ল’ অবলম্বনে চিত্রনাট্য তৈরি করেছেন নাসিফ আমীন।

নাঈমা নামে এক কিশোরীর সংগ্রাম উঠে এসেছে এতে। রিকশার প্যাডেলে জীবনের ঘানি টানার এই গল্প তুলে ধরেছেন নভেরা রহমান। তিনি ছাড়াও অভিনেত্রী চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, অ্যালেন শুভ্রসহ আরও অনেকে অভিনয় করেছেন ‘রিকশা গার্ল’ চলচ্চিত্রে।