ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ৪ সাংবাদিকের বাসায় পুলিশের অভিযান


ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ৪ সাংবাদিকের বাসায় পুলিশের অভিযান

ছবি : সংগৃহীত

 

চার সাংবাদিকের বাসায় অভিযান চালিয়ে জিজ্ঞাসাবাদের জন্য থানায় ডেকে পাঠিয়েছে পুলিশ। সম্প্রতি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের শ্রীনগরে এই অভিযান চালানো হয়।

চার সাংবাদিকের মধ্যে তিনজন বিদেশী গণমাধ্যমের জন্য লেখেন আর বাকি একজন একটি মাসিক ম্যাগাজিনের সম্পাদক। অভিযানের কারণ সম্পর্কে নির্দিষ্ট ভাবে কিছু বলেনি পুলিশ।

এ অঞ্চলের সাংবাদিকেরা জানান, ২০১৯ সালে নজিরবিহীন লক ডাউনের মাধ্যমে কাশ্মীরের আধা স্বায়ত্তশাসনের মর্যাদা বাতিল করে অঞ্চলটিকে কেন্দ্রীয় সরকারের আওতায় দুটি পৃথক এলাকা করার পর পুলিশের পক্ষ থেকে সাংবাদিকদের ওপর হুমকি ও হয়রানি বেড়েছে।

চার সাংবাদিকের বাসায় অভিযান চালিয়ে জিজ্ঞাসাবাদের জন্য থানায় ডেকে পাঠানোর ঘটনায় বিতর্কিত ঐ অঞ্চলটিতে গণমাধ্যমের স্বাধীনতার ওপর আরও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার বিষয়ে উদ্বেগ বাড়ল।

দীর্ঘদিন ধরে কাশ্মীরে সাংবাদিকরা প্রচণ্ড চাপ ও বাধার মুখে কাজ করেছেন এবং তাদেরকে লক্ষ্য করে ভারত সরকার ও জঙ্গিগোষ্ঠীগুলো আক্রমণ করেছে, কখনও কখনও প্রাণহানির ঘটনাও ঘটেছে।

ঐ অঞ্চলে সাংবাদিকদের নির্বাচিত সংগঠন কাশ্মীর প্রেসক্লাব থেকে কাশ্মীরে মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার জন্য ভারত সরকারের কাছে বার বার অনুরোধ করা হয়েছে।