ব্যঙ্গ করে ভিডিও গেম বানানোয় সালমান খানের মামলা


ব্যঙ্গ করে ভিডিও গেম বানানোয় সালমান খানের মামলা

ছবি : সংগৃহীত

 

এবার ‘সেলমন ভই’ নামে এক ভিডিও গেমের বিরুদ্ধে আলাদাতে গেলেন বলিউড তারকা সালমান খান। ২০০২ সালে গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে ফুটপাতে একজনের মৃত্যুর ঘটনার আদতে গেমসের বিষয়বস্তু তৈরি করায় ওই গেমের বিরুদ্ধে মামলা ঠুকেছেন তিনি।

বলিউডের অনেকে সালমান খানকে ‘সালমান ভাই’ নামে ডাকেন। তার নামকে ব্যঙ্গ করে গেমের নাম ‘সেলমন ভই’ রাখা হয়। গেমের লোগোতেও ব্যবহার করা হয়েছে সালমান খানের একটি ব্যঙ্গচিত্র! ‘সেলমন ভই’ গেমসে গাড়ি চাপা দিয়ে মানুষকে হত্যা করতে হয় যা আলোচিত ‘হিট অ্যান্ড রান’ ঘটনাকে মনে করিয়ে দেয়।

‘সালমান ভাই’ নামকে ব্যঙ্গ করে অনলাইন গেমের নাম দেয়া হয়েছে ‘সেলমান ভয়’ বলে অভিযোগ করেন সালমান। তিনি মনে করছেন, এই গেম তরুণ প্রজন্মের মনে তার সম্পর্কে নেতিবাচক ধারণার জন্ম দিতে পারে। সেই কারণেই আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি।

আদালতে সালমান খান জানিয়েছেন, গত আগস্ট মাসের শেষে ‘সেলমান ভয়’ নামের এই গেমের কথা জানতে পারেন তিনি। এমনকি ওই গেম তৈরি প্রতিষ্ঠানও তার থেকে কোনো ধরণের অনুমতি নেয়নি।

মামলা দায়েরের পর মুম্বাই সিভিল কোর্টের বিচারক এই অনলাইন গেম ব্লক করার নির্দেশ দিয়েছেন। আবার ‘সেলমন ভই’ নির্মাতাদের পক্ষে আদালতে হলফনামা দেয়া হয়েছে। এর শুনানির দিন ২০ সেপ্টেম্বর ধার্য করা হয়েছে।

‘হিট অ্যান্ড রান’ মামলায় প্রথমে নিম্ন আদালত সালমান খানকে দোষী সাব্যস্ত করে পাঁচ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছিলেন। পরে ২০১৫ সালে মুম্বাই হাইকোর্ট তাকে খালাস দেন। রায় শুনে সেদিন আদালতে কান্নায় ভেঙে পড়েন সালমান খান। দীর্ঘ ১৩ বছর তাকে এই মামলা লড়তে হয়।

সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই আবার ‘সেলমন ভই’ গেমটিকে তিনি বেশ গুরুত্ব সহকারেই নিয়েছেন বলে মনে করছেন তার ভক্তরা।