ইন্টারনেট সংযোগ ছাড়াই ব্যবহার করা যাবে গুগল ড্রাইভ


ইন্টারনেট সংযোগ ছাড়াই ব্যবহার করা যাবে গুগল ড্রাইভ

ছবি : সংগৃহীত

 

এবার নতুন চমক নিয়ে হাজির হচ্ছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের সেবা, গুগল ড্রাইভ। ইন্টারনেট সংযোগ ছাড়াই অফলাইনে ব্যবহার করা যাবে গুগল ড্রাইভ। সম্প্রতি ভারতের প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এই তথ্য জানিয়েছে।

তারা জানায়, গুগল ড্রাইভের গুরুত্বপূর্ণ একটি আপডেট ঘোষণা দিয়েছে গুগল। এই আপডেটে অফলাইনেও ড্রাইভ ব্যবহারের সুযোগ থাকছে। ফলে ইন্টারনেট সংযোগ না থাকলেও ড্রাইভের সুবিধা নিতে পারবেন ব্যবহারকারীরা।

অফলাইনে ড্রাইভ অ্যাকসেস করার জন্য শুরুতে কম্পিউটারে গুগল ড্রাইভ অ্যাপটি ইনস্টল করতে হবে। তারপর সাপোর্টেড ফাইল অপশনে ক্লিক করার পর অ্যাভেলেবল অফলাইন অপশন পাওয়া যাবে। সেটিতে ক্লিক করতে হবে এরপরই পাওয়া যাবে অফলাইন অ্যাকসেস অপশন।

২০১৯ সাল থেকেই নতুন এই প্রযুক্তির পরীক্ষা, নিরীক্ষা চালিয়েছে গুগল। বহু গ্রাহকই অংশ নিয়েছিলেন এতে। সাফল্য আসার পরই এবার সর্বসাধারণের জন্য নিয়ে আসা হলো এ প্রযুক্তি।

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের একটি সেবা হলো গুগল ড্রাইভ। ক্লাউড স্টোরেজ প্ল্যাটফর্মগুলোর মধ্যে গুগল ড্রাইভ খুবই জনপ্রিয়। এটি ব্যবহার করে সহজে ও নিরাপদে ফাইল রাখা যায়। ক্লাউডে ফাইল সংরক্ষণ করে বলে গুগল ড্রাইভের বেশ কিছু সুবিধা আছে। গুগল ড্রাইভের কিছু বৈশিষ্ট্য হলো:

১। কম্পিউটার বা মোবাইল ফোন নষ্ট হলে বা হারিয়ে গেলেও ফাইল নষ্ট কিংবা হারাবে না।

২। ছবি, ওয়ার্ড ডকুমেন্ট, পিডিএফ, অডিও, ভিডিওসহ ছোট-বড় সব ধরণের ফাইল  সংরক্ষণ করা যায়।

৩। মোবাইল ফোন, কম্পিউটার, ট্যাবলেটসহ যেকোনো যন্ত্র থেকে ব্যবহার করা যায়।

 

এই বৈশিষ্ট্যগুলোর মধ্যে নতুন করে যুক্ত হলো গুগল ড্রাইভে অফলাইন এক্সেসের সুযোগ।