দেশ ছাড়লেন সেই সাহসী আফগান সাংবাদিক


দেশ ছাড়লেন সেই সাহসী আফগান সাংবাদিক

বেহেস্তা আরঘান্দ। ছবি : সংগৃহীত

 

নারী স্বাধীনতা ও নিরাপত্তাজণিত কারণে এবার তালেবান শাসিত আফগানিস্তান ছাড়লেন সাহসী নারী সাংবাদিক বেহেস্তা আরঘান্দ। এর আগে তালেবান মুখপাত্রের সাক্ষাৎকার নিয়ে আলোচনায় এসেছিলেন এই নারী সাংবাদিক।

আফগানিস্তানে নিজেদের কতৃত্ব স্থাপন করতে সম্প্রতি সরাসরি সংবাদমাধ্যমের স্টুডিওতে হাজির হয়েছিলেন তালেবান মিডিয়া সেলের শীর্ষ আধিকারিক মৌলবী আবদুল্লাহ হেমাদ। সেখানে তাকে প্রশ্ন করেন সাংবাদিক বেহেস্তা আরঘান্দ। তালেবান মুখপাত্রের চোখে চোখ রেখে বিভিন্ন প্রশ্ন করে রাতারাতি আলোচনায় আসেন বেহেস্তা। পরদিন নেন শান্তিতে নোবেল বিজয়ী মালালা ইউসুফজাইয়ের সাক্ষাৎকার।

তালেবান মুখপাত্র  মৌলবী আবদুল্লাহ হেমাদের সাক্ষাৎকার নিচ্ছেন বেহেস্তা আরঘান্দ

 

১৭ আগস্ট নেয়া এ সাক্ষাৎকারকে 'বোল্ড' বলেই দাবি করেছে বিশেষজ্ঞ মহল।

তালেবান মুখপাত্রের সাক্ষাৎকার গ্রহণ প্রসঙ্গে বেহেস্তা বলেন, 'সাক্ষাৎকার নেয়া কঠিন ছিল। কিন্তু, আমি যা করেছি আফগান নারীদের জন্য করেছি। আমরা আমাদের অধিকার চাই। কাজ করতে চাই। সমাজের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে থাকতে চাই। সেটা আমাদের অধিকার।'

এই জনপ্রিয়তা তার কাজের পরিসরকে যেমন করেছে সুবিস্তৃত আবার তাকে ফেলেছে হুমকির মুখেও। তাই বাধ্য হয়েই দেশ ছাড়তে হচ্ছে বেহেস্তাকে। তবে দেশ ছাড়ার সময়েও দেশে ফেরার প্রত্যয়ই ঝরেছে তার কণ্ঠে।

বেহেস্তা বলেন, ‘তালেবানরা যা প্রতিশ্রুতি দিয়েছে, সেইমতো যদি কাজ করে এবং পরিস্থিতি ভাল হয়ে যায়, আমি যখন জানতে পারবো আমি নিরাপদ এবং জীবনের কোনো ঝুঁকি নেই। তখন আমি আবার আমার দেশে ফিরে যাব। আবার দেশের জন্য, আবার মানুষের জন্য কাজ করব’।

১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানে ক্ষমতায় ছিল তালেবানরা। সেসময় নারীদের ওপর আরোপ করা হয়েছিল কঠোর বিধি নিষেধ। ২০ বছর পর পুনরায় ক্ষমতা অধিগ্রহণের পর নারীপ্রশ্নে উদারতার কথা বললেও কাজে তার কোনো লক্ষণই দেখা যাচ্ছে না। তবে এবার ক্ষমতা গ্রহণের পর মিডিয়াতে বেশ সক্রিয় ভূমিকা পালন করছে তালেবানরা।