হারের পর সাংবাদিকের প্রশ্নে হতাশ বিরাট কোহলি


হারের পর সাংবাদিকের প্রশ্নে হতাশ বিরাট কোহলি

ছবি : সংগৃহীত

 

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে ভারতের পুরুষ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলিকে সাংবাদিকের করা প্রশ্ন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা সমালোচনার সৃষ্টি হয়েছে। 

হেডিংলে টেস্টে ইংল্যান্ডের কাছে ভারতের পরাজয়ের পর সংবাদ সম্মেলনে এক সাংবাদিক বিরাট কোহলীকে প্রশ্ন করেন, 'বিরাট, আপনি বলেছিলেন ইংল্যান্ড দলকে ব্যাটিংয়ের সময় আরও শক্তিশালী দেখাচ্ছিল। তাহলে কি আপনি মনে করেন যে টিম ইন্ডিয়া ব্যাকফুটে খেলতে ব্যর্থ হয়েছে এবং ব্যাকফুটে খেলা আপনার রণকৌশলের একটি গুরুত্বপূর্ণ অংশ হতে চলেছে?’ 

উত্তরে কোহলি বলেন, ‘আমি এই প্রশ্নের কী উত্তর দেব জানি না। আপনি কী করে ব্যাকফুটে খেলতে পারেন যখন সেই বল ব্যাক অফ লেংথেই না থাকে? যদি আপনি ৮০ শতাংশ বল লেংথে পান তাহলে ব্যাটসম্যান ফ্রন্টফুটেই খেলবে, ব্যাকফুটে নয়’।

তখন সে সাংবাদিক পাল্টা মন্তব্য করেন, ‘স্পষ্টতই ইংল্যান্ড দল প্যাডে ফুল লেংথ বোলিং করছিল, কিন্তু মনে হয়েছিল যখন ভারতীয় ব্যাটসম্যানরা ব্যাকফুটে গিয়ে রান করার সুযোগ পেয়েছেন, তখন খেলোয়াড়রা সেই সুযোগগুলো অনেকটাই নষ্ট করেছেন’।

ম্যাচ হারায় হতাশাগ্রস্ত কোহলি জবাবে বলেন, ‘ঠিক আছে। ধন্যবাদ’।

পরবর্তীতে এটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে কোহলি ও সাংবাদিকের পক্ষে বিপক্ষে নানান মতামত ছড়িয়ে পড়তে দেখা যায়। কেউ সাংবাদিকের পক্ষ নিয়ে বলেন, ‘যখন কোহলি সংবাদ সম্মেলন করছিলেন, তখন মনে হয়েছিল যে পরাজয়ের দোষ টিম ইন্ডিয়ার নয় বরং সাংবাদিকদের।  আমরা টিম ইন্ডিয়ার জয় দেখতে ভালোবাসি এবং আমরা কোন অধিনায়কের হাবভাব এবং এক্সপ্রেশনের পরোয়া করিনা’।

আবার অনেকেই কোহলির পক্ষ নিয়ে পোস্ট করেন। একজন কোহলি ভক্ত মন্তব্য করেন, ‘কোহলি এই ক্রীড়া সাংবাদিকের চেয়ে বেশি ক্রিকেট জানেন এবং সেই কারণেই তিনি টিম ইন্ডিয়ার অধিনায়ক। কিন্তু সাংবাদিকদের গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দেয়ার পরিবর্তে তাদের কাছে পরাজয়ের হতাশা বের করার অধিকারও নেই’।

আরেক কোহলি ভক্ত লিখেছেন, ‘এই অনুষ্ঠানে বিরাট কোহলি অসাধারণ আত্মনিয়ন্ত্রণ দেখিয়েছেন। যে ব্যক্তি ক্রিকেট সম্পর্কে বিশেষ জ্ঞান রাখে না, তিনি একজন ক্রিকেটারকে শিক্ষা দিচ্ছেন যিনি গত ২০ বছর ধরে একই কাজ করছেন’।

সম্প্রতি প্রায় দুই বছর ধরে ভারতীয় পুরুষ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির ফর্ম বেশি ভালো যাচ্ছে না। এ নিয়ে তার ভক্তরা উদ্বিগ্ন হয়ে আছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে মন্তব্যকারীদের বেশিরভাগের মতে কোহলির উচিত খেলার দিকেই মনোনিবেশ করা।