গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম কনফারেন্সের জন্য নিবন্ধন শুরু


গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম কনফারেন্সের জন্য নিবন্ধন শুরু

 

গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম কনফারেন্স- ২০২১’র নিবন্ধন শুরু হয়েছে। এ বছরের ১ – ৫ নভেম্বর অনলাইনের মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্তের সাংবাদিকরা অংশ নিতে পারবেন এ সম্মেলনে।

বিশ্বজুড়ে অনুসন্ধানী সাংবাদিকদের নিয়ে কাজ করা সংগঠন গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম নেটওয়ার্ক-জিআইজেএনের আয়োজনে এ সম্মেলনে অনুসন্ধানের কৌশল নিয়ে ৬৫টি সেশন থাকবে। বিশেষজ্ঞ প্যানেল, হাতেকলমে শেখার কর্মশালা এবং একাধিক নেটওয়ার্কিং সেশনের মাধ্যমে সেশনগুলো পরিচালিত হবে। বিশ্বের বিভিন্ন দেশের সাংবাদিকরা এতে অংশ নিবেন।

এসব সেশনের মধ্যে উল্লেখযোগ্য অনলাইন অনুসন্ধান, তথ্য সাংবাদিকতা, উপগ্রহ চিত্র, সীমান্তবর্তী প্রকল্প, ভিডিও ফরেনসিক, পডকাস্ট, ডকুমেন্টারি ইত্যাদি। ইস্যুভিত্তিক এসব সেশনে থাকবে জলবায়ু পরিবর্তন, দুর্নীতি, সংগঠিত অপরাধ, স্বাস্থ্য ও চিকিৎসা, আদিবাসী সমস্যা, নির্বাচন, নারীসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু। এছাড়া, বার্নআউট, ফ্লাইট ট্র্যাকিং, তহবিল সংগ্রহ, সর্বশেষ নিরাপত্তা টিপস নিয়ে বিশেষ কিছু ওয়ার্কশপ থাকবে বলেও জানিয়েছেন আয়োজকরা।

অনলাইনে অনুষ্ঠিত হওয়ায় বিশ্বের বিভিন্ন অঞ্চলের সাথে মিল রেখে সময়সূচি সাজিয়েছে প্রতিষ্ঠাটি। ১ নভেম্বর, মঙ্গলবার আমেরিকা অঞ্চলে, ২ নভেম্বর, বুধবার ইউরোপ/আফ্রিকা/মধ্যপ্রাচ্যে, ৩ নভেম্বর, বৃহস্পতিবার এশিয়া/প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সম্মেলন অনুষ্ঠিত হবে। এ ছাড়া ৪ নভেম্বর সহ-আয়োজক হিসেবে থাকবে অস্ট্রেলিয়ার জুডিথ নিলসন ইনস্টিটিউট (জেএনআই)। সিডনি কনভেনশন সেন্টারে আয়োজিত এই কর্মশালায় অস্ট্রেলিয়ায় বসবাসকারি যে কেউ সশরীরে অংশ নিতে পারবেন। এ অনলাইনে নিবন্ধনকারী সকলেরই অনলাইনে অংশ নেয়ার সুযোগ রেখেছে জেএনআই।

সম্মেলনটির অগ্রিম টিকেট বিক্রি শুরু হয়েছে। ২০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে বিক্রি। প্রতিটি টিকেটের দাম ধরা হয়েছে ১০০ মার্কিন ডলার যা বাংলাদেশি টাকায় আট হাজার টাকা। ২০ সেপ্টেম্বরের মধ্যে নিবন্ধন করতে না পারলে ২৫ অক্টোবর পর্যন্ত পুনরায় নিবন্ধন করার সুযোগ থাকছে তবে সে ক্ষেত্রে অতিরিক্ত টিকেটের মূল্য পড়বে ১২৫ ডলার বা দশ হাজার টাকা। তবে শিক্ষার্থীদের জন্য টিকেটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ মার্কিন ডলার বা চার হাজার টাকা।

উন্নয়নশীল এবং উত্তরণশীল দেশের সাংবাদিকদের জন্য একটি ফেলোশিপের মাধ্যমে ফ্রি অংশগ্রহণের ব্যবস্থা করেছিলো প্রতিষ্ঠানটি। সেখানে আবেদনের সময় শেষ হয়েছে ১৭ আগস্ট।