ডয়েচেভেলে ও আর্টিকেল নাইনটিনে বিনামূল্যে যোগাযোগ কৌশল প্রশিক্ষণ


ডয়েচেভেলে ও আর্টিকেল নাইনটিনে বিনামূল্যে যোগাযোগ কৌশল প্রশিক্ষণ

তরুণ গণমাধ্যমকর্মীদের জন্য যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিন ও ডয়চেভেলে একাডেমি যৌথভাবে অনলাইনে ‘যোগাযোগ কৌশল প্রশিক্ষণ’ কোর্স চালু করেছে।

১৭ জুলাই, শনিবার থেকে কোর্সটির পঞ্চম ব্যাচ শুরু হবে। ইন্টারনেট সংযোগ এবং মোবাইল ফোন বা কম্পিউটার থাকলেই আগ্রহী যেকেউ বিনামূল্যে যোগাযোগ কৌশল প্রশিক্ষণ কোর্সটিতে যোগদান করতে পারবে।

এই অনলাইন কোর্সে ডিজিটাল অধিকার ও সুরক্ষা, গণমাধ্যম নীতি নৈতিকতা এবং গণমাধ্যম আইন ইত্যাদি বিষয়ে আলোচনা করা হবে। আধুনিক তথ্যপ্রযুক্তি নির্ভর যুগোপযোগী গণমাধ্যম চর্চায় নতুন প্রজন্মের সাংবাদিক ও সামাজিক যোগাযোগমাধ্যম কর্মীদের গণমাধ্যম সংশ্লিষ্ট আইন, নীতি-নৈতিকতা ও তথ্যপ্রযুক্তি বিষয়ে সম্যক ধারণা দেওয়া এই কোর্সের উদ্দেশ্য।

বাংলা ভাষায় প্রণীত অনলাইন কোর্সটিকে ডিজিটাল অধিকার ও সুরক্ষা, গণমাধ্যম আইন এবং গণমাধ্যম নীতি-নৈতিকতা এই তিন ভাগে ভাগ করা হয়েছে। ১০ সপ্তাহে মোট ৩০ ঘন্টায় কোর্সটি সম্পন্ন করা হবে।

এ প্রসঙ্গে আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, এই অনলাইন কোর্সে অংশগ্রহণ করে বিদ্বেষমূলক বক্তব্য, ফেক বা ভুয়া তথ্য, প্রাইভেসি, ডাটা প্রটেকশন ইত্যাদি বিষয়ে গণমাধ্যম কর্মীরা সচেতন ও দায়িত্বশীল হয়ে উঠবেন। এই কোর্সের প্রশিক্ষণার্থীরা জবাবদিহিতা, সুশাসন, কর্মপরিবেশ, সাংবাদিকতার নীতি বা নিয়ম, সত্যবাদিতা, বস্তুনিষ্ঠতার নীতিমালা, নিরপেক্ষতা, ন্যায্যতা, প্রযুক্তিগত এবং ডিজিটাল অধিকার এবং সুরক্ষা বিষয়ে জানতে পারবেন।

১৫ জুলাই, বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আর্টিকেল নাইনটিন জানায়, ১০ সপ্তাহের ‘যোগাযোগ কৌশল প্রশিক্ষণ’ অনলাইন কোর্সের প্রথম ব্যাচ শুরু করা হয় গত বছরের ১৫ ফেব্রুয়ারি। কোর্সটিতে চারটি ব্যাচে মোট ৯৫০ জন প্রশিক্ষণার্থী নিবন্ধন করেন। এদের মধ্যে ৫৫ জন প্রশিক্ষণার্থী (৪৭ জন পুরুষ ও ৮ জন নারী) সফলভাবে কোর্সটি সম্পন্ন করেছেন।

কোর্সটি সফলভাবে সম্পন্ন করার পর অংশগ্রহণকারী শিক্ষার্থীদের আর্টিকেল নাইনটিন বাংলাদেশ ও দক্ষিণ এশিয়া এবং ডি ডব্লিউ একাডেমি কর্তৃক স্বীকৃত প্রশংসাপত্র প্রদান করা হবে।

কেবল ইন্টারনেট সংযোগ থাকলেই কম্পিউটার অথবা স্মার্টফোন থেকে যেকেউ কোর্সটিতে নিবন্ধন করে অংশগ্রহণ করতে পারবেন। এজন্য https://banglatutorial-media.org এই লিংকে নিবন্ধন করে কোর্সের কার্যক্রমে অংশগ্রহণ করা যাবে।