বিনা মুল্যে রয়টার্স ও ফেসবুকের প্রশিক্ষণ


বিনা মুল্যে রয়টার্স ও ফেসবুকের প্রশিক্ষণ

সাংবাদিকদের জন্য ডিজিটাল রিপোর্টিং ও সম্পাদনা বিষয়ে অনলাইন প্রশিক্ষণ কোর্স চালু করেছে ফেসবুক জার্নালিজম প্রজেক্ট ও রয়টার্স। ‘রয়টার্স ডিজিটাল জার্নালিজম কোর্স’ নামের এই প্রশিক্ষণ কোর্সটি রেজিস্ট্রেশনের মাধ্যমে বিনা মূল্যে করা যাবে।

২০ মে, বৃহস্পতিবার ফেসবুক এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানায়, বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিকের ৯টি দেশের সাংবাদিকদের জন্য চালু করা হয়েছে এই প্রশিক্ষণ। 

‘রয়টার্স ডিজিটাল জার্নালিজম কোর্স’টি  ডিজিটাল সংবাদ সংগ্রহ, যাচাইকরণ এবং রিপোর্টিং, সামাজিক যোগাযোগমাধ্যমে কার্যকরভাবে প্রকাশ করা এবং সুস্থতা ও সহনশীলতা এই চারটি মডিউলের মাধ্যমে নতুন ও অভিজ্ঞ সাংবাদিকদের ডিজিটাল নিউজ রিপোর্টিংয়ের মৌলিক বিষয়গুলো হাতে–কলমে শেখাবে।ফেসবুক এশিয়া পেসিফিকের নিউজ পার্টনারশিপের পরিচালক অঞ্জলি কাপুর বলেন, ডিজিটাল নিউজের পরিসর বদলাচ্ছে। এশিয়া-প্যাসিফিকের সাংবাদিকেরা যেন ডিজিটাল নিউজে দক্ষতা ও জ্ঞান অর্জন করতে পারেন এবং জনসাধারণকে জানাতে পারেন, সে জন্য ফেসবুক ও রয়টার্স সহযোগিতা করবে।

রয়টার্সের এক্সিকিউটিভ এডিটর জিনা চুয়া বলেন, সংবাদমাধ্যমগুলোর ডিজিটাল যুগে অগ্রসর হওয়ার সঙ্গে সঙ্গে নিরাপদ ও কার্যকরভাবে ডিজিটাল প্ল্যাটফর্মের ব্যবহারে সক্ষম হওয়া জরুরি। সবার কথা ভেবেই কোর্সটি সাজানো হয়েছে।
কোর্সটির লিংক:

https://reutersdigitaljournalism.com/?l=en