সাংবাদিকের প্রশ্নে বিব্রত ক্রিড়াবিদ; অপসারণের অনুরোধ


সাংবাদিকের প্রশ্নে  বিব্রত ক্রিড়াবিদ; অপসারণের অনুরোধ

অলিম্পিক গেমসের টেনিস প্রতিযোগীতা থেকে এক সাংবাদিককে অপসারণের অনুরোধ জানিয়েছেন বিশ্বের দ্বিতীয় সেরা টেনিস খেলোয়াড় ড্যানিল মেদভেদেভ। রাশিয়ান ডোপিং কেলেঙ্কারী নিয়ে প্রশ্ন করায় ঐ সাংবাদিককে অপসারণের অনুরোধ জানান এই রাশিয়ান ক্রিড়াবিদ।

টোকিয়োর আরিয়াক টেনিস পার্কে ফ্যাবিও ফাগনিনির বিরুদ্ধে ড্যানিল মেদভেদেদের নাটকীয় জয়ের পরে সাংবাদ সম্মেলনে এ ঘটনা ঘটে।

সংবাদ সম্মেলনের শেষ প্রশ্নে এক সাংবাদিক ড্যানিল মেদভেদেভ কে প্রশ্ন করেন, “রাশিয়ান ডোপিং কেলেঙ্কারী হওয়ার পরে রাশিয়ান অলিম্পিক দলের ক্রীড়াবিদরা কি এই প্রতারণার কলঙ্ক বহন করছে এবং এটি সম্পর্কে আপনি কী অনুভব করছেন?” প্রশ্নটি শুনে মেদভেদেভ রাগান্বিত হয়ে সাংবাদিকের উদ্দেশ্যে বলেন, “আমার জীবনে এই প্রথম আমি একটি প্রশ্নের উত্তর দিতে যাচ্ছি না, আপনার নিজের লজ্জিত হওয়া উচিত”।

এর পরপরই এই রাশিয়ান তার পাশের প্রেস অফিসারকে এই সাংবাদিককে অপসারণ করার অনুরোধ জানিয়ে বলেন, “আমার মনে তাকে আপনি অলিম্পিক গেমস থেকে অথবা টেনিস টুর্নামেন্ট থেকে সরিয়ে নেবেন। আমি আমার সংবাদ সম্মেলনে তাকে আর দেখতে চাই না। ধন্যবাদ”।

পরে সাংবাদিক তার প্রশ্নটি মেদভেদেভকে ব্যাখ্যা করে বুঝিয়ে বলতে চাইলে তিনি না শুনেই সেখান থেকে প্রস্থান করেন।

উল্লেখ্য, ডোপিং কেলেঙ্কারির কারণে রাশিয়াকে চার বছরের জন্য নিষিদ্ধ করে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি-ওয়াডা যা পরবর্তীতে নিষেধাজ্ঞা দুই বছরের জন্য কমিয়ে আনা হয়। তাই মেদভেদেভসহ সকল রাশিয়ান ক্রিড়াবিদ সাম্প্রতিক সময়ে রাশিয়ান অলিম্পিক কমিটির ব্যানারে প্রতিদ্বন্দ্বিতা করছে। এ কারণে রাশিয়ান ক্রিড়াবিদরা তাদের জার্সি বা স্পোর্টস কীটে রাশিয়ার পতাকা ব্যবহার করতে পারবে না। এমনকি পুরষ্কার গ্রহণের সময়ও রাশিয়ার জাতীয় সংগীত বাজানো যাবে না।