ইথিওপিয়ার সেনাবাহিনীর হাতে বিবিসি সাংবাদিক আটক


ইথিওপিয়ার সেনাবাহিনীর হাতে বিবিসি সাংবাদিক আটক

ইথিওপিয়ার সংঘাতপূর্ণ টিগ্রে অঞ্চল থেকে বিবিসির একজন সংবাদদাতাকে আটক করেছে দেশটির সেনাবাহিনী।

গিরমে গেব্রু নামে ওই সাংবাদিক বিবিসি টিগ্রিনিয়া বিভাগের জন্য কাজ করেন। তার সঙ্গে আরও চারজনকে দেশটির আঞ্চলিক রাজধানী মেকেলের একটি ক্যাফে থেকে আটক করা হয়। গিরমে গেব্রুকে মেকেলের একটি সেনা শিবিরে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

কিন্তু কেন তাকে আটক করা হয়েছে সে বিষয়ে বিবিসি এখনও কিছু জানাতে পারেনি। তবে ইথিওপিয়ার কর্তৃপক্ষের কাছে এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যমটি।

এর আগে, তামিরাত ইয়েমানি নামে একজন স্থানীয় সাংবাদিক এবং দু'জন অনুবাদককে- আটক করা হয়। আটক আলুলা আকালু ফাইনানসিয়াল টাইমস এবং ফিৎসুম বারহানি এএফপি সংবাদ সংস্থার জন্য কাজ করতেন।

গেল নভেম্বর থেকে ইথিওপিয়া সরকারের সঙ্গে টিগ্রেতে বিদ্রোহী বাহিনীর যুদ্ধ চলছে। সেখানে সংঘাত শুরুর পর কয়েক মাস ধরে সংবাদমাধ্যমে এ বিষয়ে খবর প্রচারের ওপর নিষেধাজ্ঞা জারি রাখে দেশটি। তবে গত সপ্তাহে এএফপি এবং ফাইনানসিয়াল টাইমস এই দুটি সংবাদ মাধ্যমকে এই যুদ্ধের খবর প্রচারের অনুমতি দেয় ইথিওপিয়া।

ইথিওপিয়া সরকার বিদ্রোহী গোষ্ঠী টিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের বিরুদ্ধে লড়াইয়ে তাদের বিজয় ঘোষণা করা সত্ত্বেও টিগ্রেতে লড়াই চলছে। এই লড়াইয়ে শত শত লোকের প্রাণহানি হয়েছে এবং গৃহহীন হয়েছেন আরও হাজার হাজার মানুষ।

দু'পক্ষই নৃশংসতা চালাচ্ছে এবং সেখানে মানবিক সঙ্কট তীব্র আকার নিচ্ছে- এমন খবর ক্রমশ আরও বেশি প্রকাশিত হবার পর আন্তর্জাতিক মহল থেকে উদ্বেগ প্রকাশ হয়।

ইথিওপিয়ার ক্ষমতাসীন দলের একজন কর্মকর্তা সম্প্রতি হুঁশিয়ার করেছেন যে "আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বিভ্রান্ত'' যারা করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

খবর : বিবিসি