প্রতিবেদন মুছে ফেলতে "অনৈতিক চাপ" প্রয়োগ: চবিসাসের নিন্দা


প্রতিবেদন মুছে ফেলতে "অনৈতিক চাপ" প্রয়োগ: চবিসাসের নিন্দা

প্রতিবেদন মুছে ফেলতে পাঠানো উকিল নোটিশের মাধ্যমে হুমকি দেয়ার ঘটনাকে ‘অনৈতিক চাপ’ অ্যাখ্যা দিয়ে নিন্দা জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)। ২২ ফেব্রুয়ারি এক যৌথ বিবৃতিতে মুক্ত গণমাধ্যম ও স্বাধীনভাবে সাংবাদিকতায় পেশাগত দায়িত্ব পালনে প্রভাবশালী মহলের অনৈতিক চাপ ও প্রতিবন্ধকতা সৃষ্টি বন্ধে সরকারের প্রতি আহবান জানিয়েছেন চবিসাসের সভাপতি ইমরান হোসাইন এবং সাধারণ সম্পাদক মুনাওয়ার রিয়াজ মুন্না।

বিবৃতিতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জ্যেষ্ঠ চার সম্পাদকের নামে দেশের বিভিন্ন জেলা থেকে তিন ডজনের বেশি উকিল নোটিস পাঠানোর ঘটনাকে সম্পূর্ণ অযৌক্তিক ও হয়রানিমূলক বলে উল্লেখ করেন তারা। সেখানে তারা এ ধরনের অনৈতিক চাপ প্রয়োগকে স্বাধীন সাংবাদিকতাকে বাধাগ্রস্ত করার একটি কৌশল হিসেবে অ্যাখায়িত করেন।

 

বিবৃতিদাতারা বলেন, “ক্ষমতা ও অর্থের জোরে সত্যের কণ্ঠরোধের এ ঘৃণ্য চেষ্টা কোনোভাবেই মেনে নেওয়া যায় না”। একই সাথে এ ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে সরকারের যথাযথ ব্যবস্থা গ্রহণেরও জোর দাবি জানান তারা।

 

উল্লেখ্য গত বুধবার এক সংবাদ সম্মেলনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী জানান, “প্রিমিয়ার গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা ডা. এইচ বি এম ইকবালের বিরুদ্ধে গত দেড় দশকে বিভিন্ন সময়ে যেসব মামলা হয়েছে, তার কার্যক্রম আর আদালতের আদেশ নিয়ে অন্য সব সংবাদমাধ্যমের মতো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমেও প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেসব মামলা থেকে তারা অব্যাহতিও পেয়েছেন। এখন, এতদিন পর, সেসব পুরনো খবর মুছে ফেলতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে অদ্ভূত ভাবে চাপ দেওয়া হচ্ছে।