১৬ বছরের কম বয়সীদের ফেসবুক ব্যবহারে অভিভাবকের অনুমতি লাগবে


১৬ বছরের কম বয়সীদের ফেসবুক ব্যবহারে অভিভাবকের অনুমতি লাগবে

ছবি : সংগৃহীত

 

১৬ বছরের কম বয়সী শিশুদের ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করতে অনুমতি নিতে হবে অভিভাবকের।

২৫ অক্টোবর, সোমবার অস্ট্রেলিয়ার ফেডারেল সরকার এ সংক্রান্ত একটি আইনের খসড়া ঘোষণা করেছে। এই আইনটি শুধু অস্ট্রেলিয়ার ক্ষেত্রে প্রযোজ্য।

ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং অনলাইন ফোরাম রেডইট, ডেটিং অ্যাপ বাম্বল আইনে উল্লেখ করা প্ল্যাটফর্মগুলোর অন্তর্ভুক্ত।

আইন অমান্য করলে ১০ মিলিয়ন ডলার জরিমানা করা হবে, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৪ কোটি টাকা।

নতুন আইনের ফলে সোশ্যাল মিডিয়ার জন্য বয়স নিয়ন্ত্রণের ক্ষেত্রে অস্ট্রেলিয়া এখন সবচেয়ে কঠোর দেশগুলোর মধ্যে অন্যতম।

আইনে বলা হয়েছে, প্ল্যাটফর্মগুলোকে অবশ্যই ব্যবহারকারীদের বয়স যাচাই করার জন্য সব ধরণের যুক্তিসঙ্গত পদ্ধতি অবলম্বন করতে হবে। আইনটি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে বাবা, মার অনুমতি ছাড়া সন্তানের ডেটা অ্যাক্সেস করতে বাধা দেবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে শিশু, কিশোরদের বয়সের বিষয়টিকে গুরুত্ব দিতে বলা হয়েছে প্রস্তাবিত আইনে। 'অনলাইন প্রাইভেসি বিল' নামের প্রস্তাবিত এই আইন অনলাইনে ভুয়া তথ্য প্রদান রোধ করবে বলে আশা করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

দেশটির অ্যাটর্নি জেনারেল মাইকেলিয়া ক্যাশ এক বিবৃতিতে বলেন, ‘অস্ট্রেলিয়ানদের তথ্যের সুরক্ষা ও গোপনীয়তা এবং ন্যায্য ব্যবহার নিশ্চিত করছি আমরা’।

তিনি আরও বলেন, 'আমাদের খসড়া আইনের অর্থ হলো সংস্থাগুলো যদি সেই মানদণ্ড পূরণ না করে, তবে তাদের কঠোর শাস্তি দেয়া হবে।'

বড় প্রযুক্তি নিয়ন্ত্রণে পরীক্ষা করার জন্য প্রতিষ্ঠিত 'রিসেট অস্ট্রেলিয়া' প্রস্তাবিত খসড়া আইনকে অভিনন্দন জানিয়েছে।

সংস্থাটির ডেটা নীতির প্রধান ড. ফারথিং বলেন, 'এ বছর যুক্তরাজ্যে অনুরূপ আইন চালু করা হয়েছে এবং ইতোমধ্যে ইতিবাচক ফলাফল পেয়েছে।'

অস্ট্রেলিয়ার মানসিক স্বাস্থ্য এবং আত্মহত্যা প্রতিরোধ বিষয়ক সহকারি মন্ত্রী ডেভিড কোলম্যান জানান, শিশু-কিশোরদের মানসিক স্বাস্থ্যের ওপর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো কী ধরণের ক্ষতিকর প্রভাব ফেলছে, তা ফেসবুকের নিজস্ব গবেষণাতেই দেখানো হয়েছে।

'আমরা জানি যে শিশুদের সর্বোত্তম স্বার্থে কাজ করার জন্য আমরা সোশ্যাল মিডিয়াগুলোকে বিশ্বাস করতে পারি না। তাই আমরা তাদের আইন মানতে বাধ্য করব'-বলেন তিনি।

তথ্যের গোপনীয়তা নিয়ে কাজ করা সংস্থা 'ইনফরমেশন কমিশন'-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, বেশিরভাগ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে ন্যূনতম বয়স ১৩ করা হয়েছে। তবে তা যাচাই করার কোনো ব্যবস্থা নেই প্রতিষ্ঠানগুলোর।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে ফেসবুকের পাবলিক পলিসি বিষয়ক পরিচালক মিয়া গারলিক গণমাধ্যমকে বলেন, 'আমরা আজ যে উদ্ভাবন ও নতুন প্রযুক্তির অভিজ্ঞতা পাচ্ছি, তার সঙ্গে পাল্লা দিয়ে অস্ট্রেলিয়ার প্রাইভেসি আইন বাস্তবায়নের গুরুত্ব অনুধাবন করা হচ্ছে।'