এবার কঠোর অবস্থানে টুইটার


এবার কঠোর অবস্থানে টুইটার

কোভিড-১৯ ভ্যাকসিনের বিরুদ্ধে অপপ্রচার থামাতে কঠোর অবস্থান নিয়েছে টুইটার। বিশ্বের বিভিন্ন দেশের স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে কথা বলে ভ্যাকসিন সম্পর্কে মিথ্যা এবং বিভ্রান্তিকর সব টুইট সরাবে তারা। ১৬ ডিসেম্বর, বুধবার এক ব্লগের মাধ্যমে এই ঘোষণা দেয় টুইটার কর্তৃপক্ষ।

এ সপ্তাহে যুক্তরাষ্ট্রে বায়োটেক-ফাইজার ভ্যাকসিন প্রয়োগ শুরুর পর থেকে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয় এর বিরুদ্ধে মিথ্যা এবং বিভ্রান্তিকর তথ্যপ্রচার। বিশ্বের অনেক দেশেই এই প্রবণতা দেখা গেছে। এমন সব ভয়ঙ্কর অপপ্রচারের বিরুদ্ধে আগেই অবস্থান নিয়েছিল ফেসবুক এবং ইউটিউব। তাদের সঙ্গে এবার টুইটারও যোগ দিলো। 

টুইটার কর্তৃপক্ষ জানায়, ভ্যাকসিনের বিরুদ্ধে মানুষকে বিপদের দিকে ঠেলে দেয়ার প্রবণতা রুখতে আগামী সপ্তাহ থেকে তারাও মিথ্যা তথ্যসম্বলিত সব টুইট সরাতে শুরু করবে। একই সঙ্গে ব্লগপোস্টে নিজেদের নীতিমালায় কিছু পরিবর্তন আনার ঘোষণাও করেছে টুইটার। ২১ ডিসেম্বর থেকে এ নীতিমালা কার্যকর হবে বলে জানিয়েছে তারা।   

ভাইরাসটির আবির্ভাবের পর থেকেই কোভিড-১৯-এর বিরুদ্ধে অপপ্রচার শুরু হয়। কোভিডের কোনো অস্তিত্ব নেই বলে তখন থেকেই কিছু মানুষ প্রচার করে আসছে। তথ্য-প্রমাণ ছাড়াই ভ্যাকসিনের কার্যকারিতা নিয়েও প্রশ্ন তোলা হচ্ছে। করোনার কারণে বিশ্বে ১৬ লাখ ৫০ হাজারের বেশি মানুষের মৃত্যুর পরও, চলছে এমন সব প্রচারণা। 

টুইটার কর্তৃপক্ষ বলছে, অনেক প্রাণের ক্ষতির পর ভ্যাকসিন এসেছে। এ সময়েও অপপ্রচার চললে মানুষের মধ্যে ভ্যাকসিন নেয়ার বিষয়ে সংশয় বাড়তে পারে এবং মৃত্যুও বাড়তে পারে। এ আশঙ্কা দূর করতেই আগামী সপ্তাহ থেকে ভ্যাকসিন-বিরোধী সব টুইট সরানো শুরু করবে টুইটার।

খবর সূত্র: ডয়েচে ভেলে