তরুণ সাংবাদিকদের প্রশিক্ষণ দিবে ব্রিটিশ কাউন্সিল


তরুণ সাংবাদিকদের প্রশিক্ষণ দিবে ব্রিটিশ কাউন্সিল

ভবিষ্যৎ প্রজন্মের সাংবাদিক ও কন্টেন্ট নির্মাতাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ব্রিটিশ কাউন্সিলের উদ্যোগে ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড’ ২০২১ অনুষ্ঠিত হচ্ছে যাচ্ছে। 

বিশ্বের যেকোন জায়গা থেকে ইংরেজিতে দক্ষতা সম্পন্ন এবং সাংবাদিকতায় ক্যারিয়ার করতে আগ্রহী এমন ১৮-২৫ বছরের যেকেউ এই কনফারেন্সে অংশগ্রহণের জন্য আগামী ৮ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।  

‘জলবায়ু, কোভিড-১৯ এবং ভুল তথ্য ছড়ানো: কীভাবে সাংবাদিকতা এই বৈশ্বিক সংকটকালীন সময় উত্তরণে সহায়তা করতে পারে’ - প্রতিপাদ্যে আয়োজিত এই কনফারেন্সটি আগামী ১৪-১৫ জুলাই অনলাইনে অনুষ্ঠিত হবে। আবেদনকারীদের মোট ১০০ জন উদিয়মান তরুণ ব্লগার, ভ্লগার, ফটোসাংবাদিক এবং প্রতিবেদক এ কনফারেন্সে অংশগ্রহণের সুযোগ পাবেন। 

‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড’ ব্রিটিশ কাউন্সিল এবং বিশ্বের শীর্ষস্থানীয় মিডিয়া সংস্থাগুলির মধ্যে একটি অংশীদারিত্বমূলক কর্মসূচী। এর উদ্দেশ্য তরুণদের সাংবাদিকতায় দক্ষতার বিকাশ করা এবং যুক্তরাজ্যকে তরুণ সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্ব গড়ে তোলায় পথিকৃৎ হিসেবে প্রতিষ্ঠা করা। 

প্রতি বছরই বিশ্বের ১০০ জন প্রতিভাবান, অনুপ্রাণিত এবং উৎসাহী ছাত্র সাংবাদিকদের একত্রিত করে প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে তারা। অংশগ্রহণকারীরা বিশ্বের শীর্ষস্থানীয় সম্পাদক, সম্প্রচারক, লেখক এবং সাংবাদিকদের কাছ থেকে সরাসরি প্রশিক্ষিত হন এবং প্রতিবেদন তৈরিতে বিশ্বজুড়ে প্রকাশকরা কীভাবে আধুনিক প্রযুক্তির অভূতপূর্ব ব্যবহার করছেন তা শিখতে পারেন। 

রয়টার্স, গুগল নিউজ ইনিশিয়েটিভ এবং ইউকে স্কুলস অব জার্নালিজমের মত স্বনামধন্য গণমাধ্যম প্রতিষ্ঠানের সহায়তায় ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড’এর এই আয়োজন যুক্তরাজ্যের সাথে বিশ্বের শিক্ষা ও শিল্পকেন্দ্রিক যোগাযোগের ক্ষেত্রে আন্তঃসম্পর্ক, পারস্পরিক জানাশোনা এবং বিশ্বাস স্থাপনে কাজ করছে। 

এ আয়োজন সম্পর্কে এবং আবেদনের নিয়ম সম্পর্কে বিস্তারিত জানা যাবে www.britishcouncil.org/future-news-worldwide এই ওয়েবসাইটে।