তিন মাসে হেফাজতের নির্যাতনের শিকার ১৩ সাংবাদিক


তিন মাসে হেফাজতের নির্যাতনের শিকার ১৩ সাংবাদিক

চলতি বছরের জানুয়ারী থেকে মার্চ এই তিন মাসে ৬৫ জন গণমাধ্যমকর্মী নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে গত তিন মাসে শুধু হেফাজতের আন্দোলনের নির্যাতনের শিকার হয়েছেন ১৩ জন সাংবাদিক। এছাড়া সরকারি কর্মকর্তা কর্তৃক নির্যাতনের শিকার হয়েছে ১২ জন সাংবাদিক। মানবাধিকার সংস্থা আইন ও সালিস কেন্দ্রের (আসক) তাদের শেষ পরিসংখ্যানে তুলে ধরে এমন তথ্য।

 

সম্প্রতি বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে এসেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যার আগমনকে কেন্দ্র করে হেফাজতে ইসলাম বিক্ষোভ, হরতাল কর্মসূচি পালন করে। যাতে কয়েক দফা গণমাধ্যমকর্মীদের উপর হামলা করা হয়।

এছাড়া এপ্রিলের প্রথম সপ্তাহে হেফাজতের যুগ্ম মহাসচিবের রিসোর্ট কান্ডের কথা সবারই জানা। সেই ঘটনার পরে তথ্য সংগ্রহ করতে গিয়ে নারায়ণগঞ্জে স্থানীয় এক সাংবাদিক শিকার হন হেফাজতের নেতাকর্মীদের হামলার। সব মিলিয়ে তিন মাসে হেফাজতের নেতাকর্মীদের নির্যাতনের শিকার হয়েছেন ১৩ সাংবাদিক।

এছাড়া আসক জানায়, পৌর নিবার্চনে সহিংসতার শিকার হয়েছেন ১৩ জন সাংবাদিক আর অন্যান্যভাবে সহিংসতার শিকার হয়েছেন ২৭ জন সাংবাদিক।

২৮ মার্চ হেফাজতে ইসলামে ঢাকা হরতালের খবর সংগ্রহ করতে গিয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হন বৈশাখী টিভির রিপোর্টার আশিক মাহমুদ, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের রিপোর্টার রায়হান কবীর, গাজী টিভির রিপোর্টার রুবিনা ইয়াসমিন, ক্যামেরাপার্সন মাহমুদুর রহমান এবং আরটিভির একজন রিপোর্টার ও নিউজ টোয়েন্টিফোরের মৌ খন্দকার ও তার ক্যামেরাপার্সন। এদের মধ্যে অনেককেই গুরুতর অবস্থায় ঢাকা মেডিকেলসহ বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়।

হেফাজতের সংবাদ সংগ্রহ করতে গিয়ে আহত হয় একাত্তর টেলিভিশনের রিপোর্টার ইশতিয়াক ইমন ও বাংলাভিশনের সিনিয়র রিপোর্টার দীপন দেওয়ান। এছাড়া ঢাকার বাহিরেও বেশ কয়েকটি জায়গায় সাংবাদিকদের ওপর হামলা করে হেফাজতে আন্দোলনের নেতাকর্মীরা। এ বিষয়ে একাত্তর টেলিভিশনের বার্তা প্রধান শাকিল আহমেদ বলেন, সাংবাদিক নির্যাতন হলে রাষ্ট্র নির্যাতন হয়। ফলে সাংবাদিক নির্যাতনের ঘটনায় জড়িতদের গ্রেফতার করে দ্রুত ও সর্বোচ্চ শাস্তি নিশ্চিতে সরকারকে আন্তরিক হতে হবে।

উল্লেখ্য ২০১৩ সালে হেফাজতে ইসলামের এক সমাবেশে একুশে টেলিভিশনের সাংবাদিক নাদিয়া শারমিনসহ ১৫ সাংবাদিককে লাঞ্ছিত করে হেফাজতের নেতাকর্মীরা।